রণবীর হোক কিংবা কঙ্গনার ছবি! দর্শকশূন্যতায় বাতিল হয়েছিলো এই ৪ বিগ বাজেটের সিনেমা

কোন ছবি(Cinema) তৈরি করার পেছনে অক্লান্ত পরিশ্রম করে থাকে অভিনেতা-অভিনেত্রী থেকে সমস্ত কলাকুশলীরা। কিন্তু সেই সিনেমাই যখন দর্শকদের মন জয় করতে পারে না, এবং দর্শকশূন্যতার জন্য প্রেক্ষাগৃহ থেকে নামিয়ে দেওয়া হয় সেই ছবি তখন সেটা যে কোন অভিনেতার কাছে অত্যন্ত বেদনাদায়ক।

সম্প্রতি বলিউডের কন্ট্রোভার্সি কুইন কঙ্গনা অভিনীত ‘ধাকড়’ সিনেমাটি এরকমই চরম ব্যর্থতার সম্মুখীন হয়েছে। যদিও বলিউডে এটাই প্রথম ছবি নয় এর আগেও বেশকিছু বিগ বাজেটের সিনেমা প্রেক্ষাগৃহ থেকে নামিয়ে দিতে বাধ্য হয়েছেন।

যেকোনো সিনেমা মুক্তির পর থেকে সিনেমাগুলোর মধ্যে দর্শকশূন্যতা দেখা গেলে সে সব সিনেমাগুলো চালিয়ে যাওয়া কোনোভাবেই সম্ভব নয় প্রেক্ষাগৃহ মালিকদের কাছে।

অনেক সময় দেখা গেছে মুক্তির দুই থেকে তিন দিনের মধ্যে সিনেমাগুলোর প্রদর্শনী বাতিল করে অন্য সিনেমা চালিয়েছেন প্রেক্ষাগৃহে মালিকরা। আজকের এই প্রতিবেদনে এমন কিছু সিনেমার কথা বলব।

১) ধাকড় (Dhakad)- সদ্য মুক্তিপ্রাপ্ত এই ছবিটি নিয়ে কঙ্গনা রানাওয়াতর বিরাট প্রত্যাশা থাকলেও বলিউড বক্স অফিসে একেবারে মুখ থুবরে পড়েছে সিনেমাটি।

সিনেমা নিয়ে অনেক আলাপ আলোচনা চললেও মুক্তির পর প্রেক্ষাগৃহে দেখা গিয়েছে সম্পূর্ণ দর্শকশুন্যতা। প্রথম দিন থেকে দর্শকদের দেখা মেলেনি। সিনেমা মুক্তির মাত্র তিন দিনের মাথায় এই সিনেমার প্রদর্শনী বাতিল করে ‘ভুলভুলাইয়া টু’ চালিয়েছেন প্রেক্ষাগৃহের মালিকরা।

২) জয়েশভাই জোয়ার্দার (Jayeshbhai Jordaar)- কয়েক সপ্তাহ আগেই মুক্তি পেয়েছিল রণবীর সিং অভিনীত ‘জয়েশভাই জোয়ার্দার’। এই সিনেমাটির ক্ষেত্রেও একই চিত্র দেখা গিয়েছে। দক্ষিণের সিনেমার সাফল্যের মাঝে কার্যত ধরাশায়ী হয়েছে রণবীরের ছবি। দর্শকশূন্যতার জন্য সারা দেশে সিনেমাটির প্রায় ৩০ শতাংশ প্রদর্শনী বাতিল করা হয়েছে বলে জানা গেছে।

৩) ৮৩ (83)- গতবছর ক্রিসমাসের মুক্তি পেয়েছিল রণবীর সিং অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ৮৩। পরিচালক কবীর খান ভারতের ১৯৮৩ ক্রিকেট বিশ্বকাপ জয়ের গল্প নিয়ে সিনেমাটি তৈরি করেছিলেন।

এই ছবির ট্রেলার প্রকাশের পর দর্শকদের মধ্যে বিরাট উত্তেজনা থাকলেও মুক্তির পর পুরো উল্টো চিত্র দেখা গিয়েছে। অনেক প্রেক্ষাগৃহে দর্শক সংখ্যা কম থাকার কারণে এ সিনেমার প্রদর্শনী বন্ধ করে তার পরিবর্তে ‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’ এবং ‘পুষ্প: দ্য রাইজ’ প্রদর্শন করা হয়েছিলো।

৪) টিউবলাইট (Tubelight)- বেশ কয়েক বছর আগে মুক্তি পেয়েছিল সালমান খান অভিনীত ছবি টিউবলাইট। চূড়ান্ত ব্যর্থ হয় এই ছবি। সিনেমা হলে সিনেমার প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়েছিল। আবার কোথায় টিকিটের দাম কমিয়ে দর্শক সমাগমের চেষ্টা করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.